Monday, January 29, 2018

ইন্টারনেট ব্যবহারের সময় কীভাবে নিরাপদে থাকবেন? জেনে নিন


ইন্টারনেট ব্যবহার এখন রোজই এগোচ্ছে ভারত। অফিসের কাজ হোক কিংবা স্কুলের পড়াশোনা, প্রায় সব কিছুই ক্রমশ ডিজিটাল হয়ে যাচ্ছে। কিন্তু ইন্টারনেট ব্যবহারের সময়ে মাঝেমাঝেই নানারকম বিপদে পড়ি আমরা। তাই ইন্টারনেটের বিপদ থেকে নিজেকে বাঁচানোর জন্য কী কী করতে হবে জেনে নিন-

১) ইন্টারনেট ব্যবহারের সময়ে পাসওয়ার্ড খুবই জরুরি। পাসওয়ার্ড যেন কখনওই সহজ না হয়। স্পেশাল ক্যারেক্টার, ডিজিটস, ক্যারেক্টার মিলিয়ে পাসওয়ার্ড বেশ বড় রাখা জরুরি।

২) কিছুদিন অন্তর অন্তর নিজের পাসওয়ার্ড বদলাতে থাকুন। একই পাসওয়ার্ড বেশিদিন ব্যবহার করবেন না।

৩) ফেসবুক, ই-মেইল, অ্যামাজন, টুইটারের মতো পরিষেবা ব্যবহার করার সময়ে সব সময় সাইন আপ নোটিফিকেশন চালু রাখতে হবে। তাহলে আপনি ছাড়া অন্য কেউ যদি আপনার এই সমস্ত অ্যাকাউন্ট ব্যবহার করতে চায়, তাহলে আপনার কাছে সঙ্গে সঙ্গে নোটিফিকেশন চলে আসবে।

৪) পাবলিক ওয়াই-ফাই থেকে ইন্টারনেট ব্যবহার করা এড়িয়ে গেলেই ভালো হয়। কারণ, বেশিরভাগ পাবলিক ওয়াইফাইতেই হ্যাকাররা ওঁত পেতে বসে থাকে।

৫) লোভনীয় ই-মেইল দেখলে বুঝেশুনে পা বাড়ান। বিশেষ করে পুরস্কারের প্রতিশ্রুতি দেওয়া মেইলগুলি না খুলে ডিলিট করে দেওয়াই ভাল।

৬) ইন্টারনেটের বিপদ থেকে বাঁচার জন্য অ্যান্টি ভাইরাস অ্যাক্টিভেট এবং আপডেট থাকা জরুরি।

No comments:

Post a Comment

ফেসবুকের কিছু সমস্যা ও তার সমাধান

আজকাল আমরা অনেকেই নানান কাজে বেশ অনেকটা সময়েই থাকি ফেসবুকের সঙ্গে। ব্রাউজ করার সঙ্গে সঙ্গে ছবি বা ভিডিও আপলোডের বিষয়টিও চলতে থাকে। কিন্...