Wednesday, January 10, 2018

বিজ্ঞানীদের দাবি, দিনে ৮ ঘণ্টার ঘুম দরকার


কাজের মধ্যে ঢুবে থাকেন অথছ ঘুমাচ্ছেন কম। মনে করছেন সব ঠিক রয়েছে। কিন্তু ভেতরে ভেতরে আপনি জটিল অসুখের শিকার হয়ে যাচ্ছেন! কেজো লোকজন বা যারা অফিস ছুটির পরও মগজে ফাইল পুরে বাড়ি ফেরেন তাঁরা সাবধান! সতর্ক করছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীদের দাবি, দিনে ৮ ঘণ্টার কম ঘুম আপনাকে ডিপ্রেসন ও অ্যাংজাইটির দিকে ঠলে দিতে পারে। শুধু তাই নয় নিয়মিত ঘুমে ব্যাঘাতও আপনার মনঃসংযোগ ক্ষমতা কমিয়ে দিতে পারে। আর ৯ ঘণ্টা যারা কাজ করেন, তাঁদের অনেকের ক্ষেত্রে এটাই হয়ে থাকে।

বিনগামটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেরেডিথ কোলের দাবি, সাধারণত মানুষের একটা প্রবণতা হল কোনও একটি বিষয় নিয়ে চিন্তা করে যাওয়া। এর মধ্যে কিছু নেগেটিভ চিন্তাও থাকে। এইসব চিন্তাগুলিই অ্যাংজাইটি, ডিপ্রেশনের মতো জটিল সমস্যা ডেকে আনতে পারে।

সায়েন্স ডাইরেক্ট জার্নালে প্রকাশিত ওই গবেষণা অনুযায়ী, সময় ও প্রয়োজনমতো ঘুম মানুষের মস্তিস্ক থেকে নেগেটিভ চিন্তাভাবনা অনেকটাই কমিয়ে দেয়। এক্ষেত্রে কেউ ডিপ্রেশন বা অ্যাংজাইটির শিকার হলে মানসিক রোগ বিশেষজ্ঞদের প্রধান কাজই হল ঘুমতে যাওয়ার সময় ও ঘুমের সময় বেঁধে দেওয়া। ফলে মানসিক রোগ বিশেষজ্ঞের কাছে যাওয়ার আগে ঘুমের সময় ও পরিমাণ সম্পর্কে সচেতন হওয়া উচিত।

No comments:

Post a Comment

ফেসবুকের কিছু সমস্যা ও তার সমাধান

আজকাল আমরা অনেকেই নানান কাজে বেশ অনেকটা সময়েই থাকি ফেসবুকের সঙ্গে। ব্রাউজ করার সঙ্গে সঙ্গে ছবি বা ভিডিও আপলোডের বিষয়টিও চলতে থাকে। কিন্...